Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    আগামী দুইদিন দেশের সব জায়গায় ঝড়-বৃষ্টির সম্ভবনা || কোথাও কোথাও ভারী বৃষ্টিরও আশঙ্কা আছে

    (ছবি সংগৃহিত)

    খুলনার খবর২৪||সাগরে ঝড়ো হাওয়ার কারণে আগামী দুই দিন প্রায় সারা দেশেই থেমে থেমে ঝড়-বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারী বৃষ্টিরও সম্ভভবনাও আছে।এসব কারণে দেশের সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত এবং নদী বন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

    আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়েছে, বায়ু চাপের তারতম্যের আধিক্য থাকার কারণে সাগর উত্তাল। সাগরে মাছ ধরাসহ এ ধরনের কাজ বিঘ্নিত হবে বলেই তিন নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।এদিকে উপকূল অঞ্চল ও চরগুলোতে এক থেকে দুই ফুটের বেশি উচ্চতার জলোচ্ছ্বাসও হতে পারে পশ্চিমা লঘুচাপ এবং বায়ু চাপের যে বিন্যাস, তাতে দেখা যায় যে বাংলাদেশসহ আশপাশের এলাকায় জলীয় বাষ্পের জোগান দেখা যাচ্ছে।

    আবহাওয়ার এমন অবস্থা কমপক্ষে আরও দুই থেকে তিন দিন থাকবে। তবে সেটি টানা নয়। থেমে থেমে দিনে একবার ঝড় হতে পারে, বৃষ্টিও হতে পারে।

    গতকাল বুধবার (২৭ মে) দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে দিনাজপুরে ১৪৫  মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।এছাড়া ফরিদপুর, চট্টগ্রাম, চাঁদপুর, রাজশাহী, রংপুর,খুলনা, সাতক্ষীরা ও যশোরেও বৃষ্টি হয়েছে বলে আবহাওয়া অধিদফতর জানিয়েছে।

    আবহাওয়ার সতর্ক বার্তায় আরও বলা হয়, উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ু চাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

    অন্যদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী ও কুমিল্লা অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad