Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    তীব্র তাপপ্রবাহে জন-জীবন বিপর্যস্ত || তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে আরো ২দিন

    তীব্র তাপপ্রবাহে জন-জীবন বিপর্যস্ত

    খুলনার খবর|| বাড়তে শুরু করেছে তাপমাত্রা। তীব্র গরমে হাসফাস অবস্থা। গত দুই সপ্তাহে প্রায় ৬ ডিগি সেলসিয়াস তাপমাত্রা বেড়েছে। বৃষ্টি না হলে এটি আরও বাড়ার আশঙ্কা প্রকাশ করছেন আবহাওয়াবিদরা।

    খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে। আগামী দু’দিন এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

    আজ বুধবার (১৩ মে) তাপমাত্রা বেড়ে হয়েছে ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস। চট্টগ্রামে ২ মে ছিল ৩১ .৪ ডিগ্রি, তা আরও বেড়ে এখন ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। সিলেটে ২ মে ছিল ৩৩.৪ ডিগ্রি সেলসিয়াস,  আজ বেড়ে হয়েছে ৩৪.৭ ডিগ্রি। রাজশাহীতে ২ মে ছিল ৩২.২ ডিগ্রি,আজ ৩৬.২ ডিগ্রি, রংপুরে ছিলো ২ মে ছিল ৩১.৩ ডিগ্রি,আজ বেড়ে হয়েছে ৩৫ ডিগ্রি, খুলনায় ২ মে ছিল ৩৩ ডিগ্রি, আজ তা আবার বেড়ে হয়েছে ৩৬.৫ ডিগ্রি এবং বরিশালে ২ মে ছিল ৩১.৫ ডিগ্রি, আজ বেড়ে হয়েছে ৩৬ ডিগ্রি সেলসিয়াসে।

    আবহাওয়াবিদ জানান, দেশের অনেক এলাকায় এখন তাপপ্রবাহ বইছে। এটি আরও দুই-তিনদিন থাকতে পারে। খুলনা ও বরিশাল বিভাগসহ ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জসহ বেশ কিছু এলাকার ওপর দিয়ে এই তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আপাতত মৃদু তাপপ্রবাহ হলেও এই তাপমাত্রা আরও কিছুটা বাড়তে পারে। তবে ঝড় বৃষ্টিরে পূর্বাভাস আছে। বৃষ্টি হলে তাপমাত্রা কিছুটা কমতে পারে।

    দেশের দক্ষিণ বঙ্গোপসাগরে একটি লঘুচাপ অবস্থান করছে। এই কারণেই বাড়ছে তাপমাত্রা। তাপমাত্রা আরও কিছুটা বেড়ে দেশের কোনও কোনও অঞ্চলে তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

    তাপপ্রবাহের পাশাপাশি আগামি ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা ও বিভাগের দু'এক জায়গায় অস্থায়ী ভাবে দমকা বা ঝড়ো হাওয়া এবং বিজলি চমকানো বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

    তবে এই মৌসুমে এই ধরনের তাপপ্রবাহ স্বাভাবিক বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad