Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    আগামী সোমবার পবিত্র ঈদ-উল-ফিতর পালিত হবে|| খুলনার খবর২৪

    ফাইল ফটো

    খুলনার খবর২৪|| ঈদ-উল-ফিতর আগামী সোমবার পালিত হবে।গতকাল মধ্যপ্রাচ্যের কোন দেশেই ঈদ-উল-ফিতরের চাঁদ দেখা যায়নি।তাই এবার রোজা ত্রিশটি হবে।

    এবারের ঈদ একটু ভিন্ন ভাবে পালিত হবে।করোনাভাইরাস সংক্রমণের কারণে উন্মুক্ত স্থানে বা মাঠে কোন ঈদের জামাত হবে না।কিছু নির্দেশনা জারি করেছে ধর্ম মন্ত্রনালয় ও স্বাস্থ্য মন্ত্রনালয়। সেই নির্দেশনা অনুযায়ী এবার খোলা মাঠে ঈদের জামাত করা যাবেনা।নিজ নিজ এলাকার মসজিদেই ঈদের জামাত করতে হবে।প্রয়োজনে একাধিক ঈদের জামাত করা যাবে।

    খুলনায় ঈদের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল আটটায় খুলনা টাউন জামে মসজিদে। জামাতে ইমামতি করবেন টাউন জামে মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ সালেহ। একই স্থানে দ্বিতীয় জামাত সকাল নয়টায় এবং তৃতীয় ও শেষ জামাত সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।

    খুলনা সিটি কর্পোরেশনের ৩১টি ওয়ার্ডের বিভিন্ন মসজিদে সিটি কর্পোরেশনের সহায়তায় ও ওয়ার্ড কাউন্সিলরদের তত্ত্বাবধানে পৃথকভাবে নিজেদের সময় অনুযায়ী ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া জেলার সকল মসজিদে ঈদ-উল-ফিতরের জামাত অনুষ্ঠিত হবে। ঈদের নামাজ আদায়ের সময়ে ইসলামিক ফাউন্ডেশনের নির্দেশনা মেনে শারীরিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি অনুসরণ করে কাতারে দাঁড়াতে হবে। এক কাতার অন্তর এক কাতার করে দাঁড়িয়ে নামাজ আদায় করতে হবে। মসজিদের অযুর স্থানে সাবান ও স্যানিটাইজার রাখতে হবে। মুসুল্লিদের বাসা থেকে অযু করে এবং মাস্ক পরে মসজিদে আসতে হবে। জামাাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো যাবে না। মসজিদে কার্পেট বিছানো যাবে না। মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে এবং মুসুল্লিগণ বাসা থেকে নিজ নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসবেন। মসজিদের টুপি এবং জায়নামাজ ব্যবহার করা যাবে না। শিশু, বয়োবৃদ্ধ, যে কোন অসুস্থ ব্যক্তি, অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি ঈদের জামাতে অংশগ্রহণ করতে পারবেন না।

    করোনাভাইরাস মহামারি থেকে রক্ষা পেতে নামাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে দোয়া করা হবে।

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad