Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    পণ্যবাহী গাড়িতে যাত্রী পরিবহন শাস্তিযোগ্য অপরাধ || আইন ভঙ্গকারীর শাস্তি ১মাসের কারাদন্ড||

    ছবি সংগৃহীত 
    খুলনার খবর২৪|| করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশব্যাপী গণপরিবহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।জরুরি
    প্রয়োজনে পণ্যবাহী যানবাহন চলাচল করতে পারবে এই মর্মে প্রজ্ঞাপন জারি করা হয়।কিন্তু সেই আদেশ অমান্য করে পণ্যবাহী যানবাহনে যাত্রী পরিবহন করা হচ্ছে। যারা এই পণ্যবাহী পরিবহনে যাত্রী পরিবহন করবেন তাদের বিরুদ্ধে সড়ক পরিবহন আইনের ২০১৮ সালের ১০২ নম্বর ধারা অনুযায়ী আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে। এই ধারা লঙ্ঘন করলে এক মাসের কারাদন্ড বা দশ হাজার টাকা জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত হতে হবে।

    গতকাল শনিবার (২৫ এপ্রিল) বাংলাদেশ সড়ক পরিবহনের (বিআরটিএ) পরিচালক (ইঞ্জিনিয়ারিং) লোকমান হোসেন মোল্লা পণ্যবাহী পরিবহনে যারা যাত্রী পরিবহন করবেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় জেলা প্রশাসক ও পুলিশকে অনুরোধ করে একটি প্রজ্ঞাপন জারি করেন।

    এই প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ৫ মে পর্যন্ত গণপরিবহন বন্ধ রাখাসহ পণ্যবাহী যানবাহনে যাত্রী পরিবহন নিষিদ্ধ করেছে। এ অবস্থায় লক্ষ্য করা যাচ্ছে যে, কোনো কোনো পণ্যবাহী যানবাহনে যাত্রী পরিবহন করা হচ্ছে। সড়ক পরিবহন আইন ২০১৮ এর ১০২ ধারা অনুযায়ী তা শাস্তিযোগ্য অপরাধ। এমতাবস্থায় পণ্যবাহী যানবাহনে যাত্রী পরিবহন রোধকল্পে স্থানীয় জেলা প্রশাসন ও পুলিশ বিভাগকে এ বিষয় প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো। সড়ক পরিবহন আইনের ২০১৮ সালের ১০২ ধারায় বলা হয়েছে, যদি কোনো ব্যক্তি ধারা ১১৮ এর বিধান লঙ্ঘন করেন, তাহা হইলে ওই লঙ্ঘন হইবে একটি অপরাধ, এবং তজ্জন্য তিনি অনধিক ১ (এক) মাসের কারাদন্ড, বা অনধিক ১০ (দশ) হাজার টাকা অর্থদন্ড, বা উভয় দন্ডে দন্ডিত হইবেন। সড়ক পরিবহন আইনের ২০১৮ সালের ১১৮ ধারায় (১) বলা হয়েছে, যদি কোনো ব্যক্তি, চালক, শ্রমিক, মোটরযানের মালিক বা প্রতিষ্ঠান বা তাহাদের প্রতিনিধিকে এই আইনের অধীন কোনো তথ্য প্রদান বা অন্য কোনো কার্য করিবার নির্দেশ প্রদান করা হয়, তাহা হইলে ওই ব্যক্তি, চালক, শ্রমিক, মোটরযানের মালিক বা প্রতিষ্ঠান বা তাহাদের প্রতিনিধি উক্তরূপ নির্দেশ প্রতিপালনে বাধ্য থাকিবে। ১১৮ (২) ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি, চালক, শ্রমিক, মোটরযানের মালিক বা প্রতিষ্ঠান বা তাহাদের প্রতিনিধি উপ-ধারা (১) এর অধীন প্রদত্ত কোনো নির্দেশ অমান্য করিতে বা উহা বাস্তবায়নে বাধা প্রদান করিতে বা যাচিত তথ্য প্রদানে অস্বীকৃতি জ্ঞাপন করিতে বা উদ্দেশ্যমূলকভাবে ভুল তথ্য পরিবেশন করিতে পারিবেন না।

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad