Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে খুলনায় হবে মেডিকেল বিশ্ববিদ্যালয়|| খুলনার খবর২৪

    ছবি সংগৃহীত 
    খুলনার খবর২৪||প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে খুলনায় একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় এ সংক্রান্ত আইনের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

    গতকাল সোমবার (১৩ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে  ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে ‘শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন, খুলনা-২০২০’ এর নীতিগত অনুমোদন দেওয়া হয়।

    সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বাংলাদেশের চিকিৎসা ক্ষেত্রে উচ্চশিক্ষা, গবেষণা, সেবার মানোন্নয়ন এবং সুযোগ-সুবিধা সম্প্রসারণে সরকার যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছে। তারই অংশ হিসেবে অংশ হিসেবে খুলনা জেলায় এই মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করা হচ্ছে।

    প্রস্তাবিত খসড়া আইনটি রাজশাহী, চট্টগ্রাম ও সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য প্রণীত আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রণয়ন করা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

    তিনি বলেন, খসড়া আইনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক ও কর্মচারীদের নিয়োগ প্রক্রিয়া, ক্ষমতা ও দায়িত্ব বর্ণনা করা হয়েছে।এছাড়া বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, অনুষদ, বিভাগ, প্রয়োজনীয় কমিটি, শৃঙ্খলা বোর্ড গঠন ও তাদের ক্ষমতা ও দায়িত্ব নির্ধারণ করে দেওয়া হয়েছে খসড়া আইনে।

    খুলনা বিভাগের আওতাধীন সব সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং কলেজ ও ইনস্টিটিউট এবং চিকিৎসা শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট মেডিকেল প্রতিষ্ঠানগুলোকে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়েছে।

    প্রস্তাবিত আইটি মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন পাওয়ায় এখন আইন মন্ত্রণালয় এটি পরীক্ষা-নিরীক্ষার করবে। এরপর চূড়ান্ত অনুমোদনের জন্য তা আবার মন্ত্রিসভায় তোলা হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad