Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    করোনায় ব্যয় বাড়লেও, আয় কমেছে মাত্রাতিরিক্ত|| এবার ঈদের উৎসবে পড়েছে ভাটা


    খুলনার খবর২৪||মুসলিম ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আযহার আর মাত্র দুুই দিন বাকি। কিন্তু, করোনার কালো থাবায় মলিন হয়ে পড়েছে ঈদকে ঘিরে নানা আয়োজন। দোকানে দোকোনে নেই ক্রেতার ভিড়, সড়কে নেই যানজট,পশু হাটে পশু থাকলেও নেই ক্রেতার সমাগম করোনার প্রভাবে অর্থ সংকট আর কর্মহীন মানুষের মাঝে নেই ঈদের আনন্দ।

    বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের প্রভাবে দেশের মানুষ একেবারেই অন্যরকম এক ঈদুল আযহা উদযাপন করতে চলেছে। ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশে এবারও ঈদুল আযহার নামাজ আদায় করতে হবে মসজিদে। গণপরিবহন চলাচলেও রয়েছে নিষেধাজ্ঞা, ঈদের দিনসহ ঈদের ৫ দিন আগে ও তিন দিন পর পর্যন্ত গণপরিবহন চলাচল বন্ধ থাকবে। ঈদুল আযহার সরকার ঘোষিত ছুটি এবার মাত্র ৩ দিন। কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থল ত্যাগেও রয়েছে নিষেধাজ্ঞা। ঈদের ছুটিতে বন্ধ থাকছে পার্কসহ দর্শনীয় স্থানগুলো। নিষেধাজ্ঞা রয়েছে গণজমায়েতেও। সব ক্ষেত্রেই শূন্যতা আর শূন্যতা।

    নগরীর জোড়াগেট পশু হাটে নেই ক্রেতা-বিক্রেতার উপচে পড়া ভিড়। কিছু সংখ্যক ক্রেতা-বিক্রেতার দেখা মিললেও প্রত্যেকের মুখে দেখা গেছে হতাশার ছাপ। খামারিরা পাচ্ছেনা গরুর ন্যায্যমূল্য অপরদিকে ক্রেতা না থাকায় ব্যবসায়ীরা ঝুঁকি নিয়ে গরু ছাগল কিনতে নারাজ।

    খুলনার নিক্সন মার্কেটের গার্মেন্টস ব্যবসায়ী জানান, এবারের ঈদে ক্রেতা উপস্থিতি খুবই কম। অন্যান্য বছরের তুলনায় পাঁচ ভাগের এক ভাগ ক্রেতা উপস্থিতি দেখা যাচ্ছে। এভাবে চলতে থাকলে প্রতিষ্ঠান চালানো সম্ভব হবে না।পাশাপাশি বড় বাজারের মুদি ব্যবসায়ী ফজলুর রহমান জানান, ঈদুল আযহা উপলক্ষে অন্যান্য বছর মুদিও দ্রব্যের মূল্য কিছুটা বৃদ্ধি লক্ষ্য করা যায়। তবে এ বছর ক্রেতা উপস্থিতি কম হওয়ায় মূল্য হ্রাস পেয়েছে।

    সোনাডাঙ্গা বাস টার্মিনালেও নেই উপচে পড়া ভিড়।ছেড়ে যাচ্ছে না দূরপাল্লার কোন পরিবহন। বিপাকে পড়েছে হেলপার,  ড্রাইভার,সুপারভাইজার,কাউন্টারম্যানেরা।তাদের মুখের হাসিও ম্লান হয়ে গেছে।

    উল্লেখ্য, প্রতিবছর সব বয়সের ছেলে, নারী-পুরুষ, ধনী-দরিদ্র-নির্বিশেষে সবাই শরিক হয় এই আনন্দ উৎসবে। যে যার সাধ্যমতো এই দিনটি আনন্দঘন পরিবেশে উদ্যাপন করে থাকে। হিংসা, বিদ্বেষ, হানাহানি ভুলে মানুষে-মানুষে আনন্দের বন্যা বয়ে যায়। ঈদের আনন্দ সবার সঙ্গে ভাগ করে নিতে পথের বিড়ম্বনা অগ্রাহ্য করে সবাই ছুটে যায় পরিবার, আত্মীয়-স্বজনের কাছে। কিন্তু এবার পরিস্থিতি ভিন্ন। করোনাভাইরাস নামের মহামারি এবারের ঈদের আনন্দ ম্লান করে দিয়েছে। গণপরিবহন বন্ধ। দেশে সাধারণ ছুটি চললেও এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াত নিষেধ। আর সে কারণেই আনন্দ নয়, রোগ প্রতিরোধের নতুন শপথ করতে হবে এবারের ঈদে।

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad