Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    ভোটার হওয়ার আগেই এনআইডি পাচ্ছেন খুলনা বিভাগের পৌনে ৩ লাখ নাগরিক||খুলনার খবর২৪


    খুলনার খবর২৪|| ভোটার তালিকায় নাম ওঠার আগেই জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পেতে যাচ্ছেন খুলনা বিভাগের পৌনে ৩ লাখ নাগরিক। এদের বয়স ১৫ থেকে ১৭ বছর। শিগগিরই জেলা ও উপজেলা পর্যায় থেকে তাদের  এ কার্ড দেয়া হবে।

    সম্প্রতি ১৮ বছরের কম বয়সী নাগরিকদের এনআইডি দেয়ার সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন (ইসি)। চাকুরি, পাসপোর্ট, হজ্ব নিবন্ধন ইত্যাদি কাজের সুবিধার বিষয়টি বিবেচনা করে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইতিমধ্যে ভোটার তালিকা হালনাগাদের সময়ে তাদের তথ্য সংগ্রহ করেছে কমিশন। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে। বিগত বছরগুলোতে ১৮ বছর পূর্ণ হওয়া নাগরিকদের ভোটার তালিকাভুক্ত করা হতো। ভোটাররাই শুধু জাতীয় পরিচয়পত্র পেয়ে আসছিল। এবারই প্রথম ১৫ বছর থেকে বেশি বয়সীদের তথ্য সংগ্রহ করেছে ইসি। এদের মধ্যে যাদের বয়স ১৮ বছরের নিচে তারা এখনই ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবেন না। তবে তাদের জাতীয় পরিচয়পত্র দেবে ইসি।

    খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ ইউনুচ আলী বলেন, ২০১৯ সালে ১ জানুয়ারি ভোটার তালিকা হালনাগাদে ২০০৪ সাল বা তার আগে যাদের জন্ম তাদের তথ্য সংগ্রহ করা হয়েছে। এবার চার বছরের তথ্য সংগ্রহ করা হয়। সেই অনুযায়ী ২০১৯ সালের হালনাগাদে বিভাগে ১০ লাখ ৩৩ হাজার ৭৯০ জন নিবিন্ধিত হয়েছে। এর মধ্যে ১৮ বছরের বেশি অর্থাৎ ভোটার ৭ লাখ ৫৭ হাজার ১৯৬ জন। আর ২ লাখ ৭৬ হাজার ৫৯৪ জনের বয়স ১৮ বছরের নিচে। এর মধ্যে পুরুষ ১ লাখ ৭০ হাজার ৯৭৭ জন এবং নারী ১ লাখ ৫ হাজার ৬১৭ জন। তিনি বলেন, বাংলাদেশ নির্বাচন কমিশন এই প্রথম ১৮ বছরের নিচে দেশের নাগরিকদের হাতে জাতীয় পরিচয়পত্র দিতে যাচ্ছে। 
    আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার দেয়া তথ্যানুযায়ী, হালনাগাদে জাতীয় পরিচয়পত্র পেতে খুলনায় নিবন্ধন করা হয়েছে ১ লাখ ৫৩ হাজার ৩২৬ জন। এর মধ্যে ১৮ বছরের বেশি বয়সের নাগরিক ১ লাখ ১৭ হাজার ১২৯ জন। আর ১৮ বছরের নিচে নাগরিক ৩৬ হাজার ১৯৭ জন। সাতক্ষীরায় নিবন্ধন করা হয়েছে ১ লাখ ৩৮ হাজার ৪০১ জন। এর মধ্যে ১৮ বছরের বেশি ৯৭ হাজার ৮৪৪ জন এবং ১৮ বছরের নিচে ৪০ হাজার ৫৫৭ জন। বাগেরহাটে নিবন্ধন করা হয়েছে ১ লাখ ১৬৬ জন। এর মধ্যে ১৮ বছরের বেশি ৭৯ হাজার ৯১১ জন এবং ১৮ বছরের নিচে ২০ হাজার ২৫৫ জন। যশোরে নিবন্ধন করা হয়েছে ১ লাখ ৭৯ হাজার ১৩২ জন। এর মধ্যে ১৮ বছরের বেশি ১ লাখ ২৫ হাজার ৮৫৫ জন এবং ১৮ বছরের নিচে ৫৩ হাজার ২৭৭ জন। নড়াইলে নিবন্ধন করা হয়েছে ৫৩ হাজার ২২৮ জন। এর মধ্যে ১৮ বছরের বেশি ৪০ হাজার ৬৪ জন এবং ১৮ বছরের নিচে ১৩ হাজার ১৬৪ জন। মাগুরায় নিবন্ধন করা হয়েছে ৬০ হাজার ৩০৪ জন। এর মধ্যে ১৮ বছরের বেশি ৪৭হাজার ৯৫৬ জন এবং ১৮ বছরের নিচে ১২ হাজার ৩৪৮ জন। ঝিনাইদহে নিবন্ধন করা হয়েছে ১ লাখ ৮ হাজার ৪৪৫ জন। এর মধ্যে ১৮ বছরের বেশি ৭৮ হাজার ৫০০ জন এবং ১৮ বছরের নিচে ২৯ হাজার ৯৪৫ জন। চুয়াডাঙ্গায় নিবন্ধন করা হয়েছে ৭৫ হাজার ২৭৩ জন। এর মধ্যে ১৮ বছরের বেশি ৪৮ হাজার ৭৩০ জন এবং ১৮ বছরের নিচে ২৬ হাজার ৫৪৩ জন। মেহেরপুরে নিবন্ধন করা হয়েছে ৩৭ হাজার ২৯৭ জন। এর মধ্যে ১৮ বছরের বেশি ২৬ হাজার ৮১৬ জন এবং ১৮ বছরের নিচে ১০ হাজার ৪৮১ জন।

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad