Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগে সয়লাব খুলনার বিভিন্ন বাজার||খুলনার খবর২৪


    খুলনার খবর২৪||শরিফুল ইসলাম||নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগে সয়লাব খুলনার বিভিন্ন বাজার, দোকান ও শপিংমল গুলোতে। আইন না মেনে প্রশাসনের সামনেই অবাধে ব্যবহৃত হচ্ছে নিষিদ্ধ এই পলিব্যাগ।

    পলিথিন ব্যাগ ব্যবহারের ফলে হুমকির মুখে পড়েছে পরিবেশ।  ব্যবহৃত পলিথিনের স্তূপ জমে রাস্তাঘাট, নদী, নালা, ড্রেন ও মাটির গর্তে আবর্জনায় ছড়িয়ে পড়ে দুর্গন্ধ ও পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। প্রশাসনের নিয়মিত অভিযান না থাকায় এমনটি হচ্ছে বলে অভিযোগ জনসাধারণের।

    পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, ১৯৮২ সালে বাংলাদেশে পলিথিন বাজারজাত ও ব্যবহার শুরু হয়। পলিথিন শপিং ব্যাগের ক্ষতিকারক বিষয়সমূহ বিবেচনা করে ১৯৯৫ সালের পরিবেশ সংরক্ষণ আইনের ৬ (ক) (সংশোধিত ২০০২) ধারা অনুযায়ী, ২০০২ সালের ১ জানুয়ারি ঢাকা শহরে এবং একই বছরের ১ মার্চ সারা বাংলাদেশে পলিথিন নিষিদ্ধ করা হয়।
    আইন অমান্যকারীর জন্য ১০ বছরের সশ্রম কারাদন্ড ও ১০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। বাজারজাত করলে ছয় মাসের জেল ও ১০ হাজার টাকা জরিমানা। এই প্রজ্ঞাপন জারির পর কিছুদিন পলিব্যাগ ব্যবহার থমকে পড়লেও সম্প্রতি আবার বিভিন্ন পন্থায় বাজারে চলে আসছে।

    পলিব্যাগ উৎপাদন ও ব্যবহার নিষিদ্ধ হলেও আইন বাস্তবায়নে কোনো কার্যকরী পদক্ষেপ পরিলক্ষিত না হওয়ায় দেশের বিভিন্ন স্থানের ন্যায় খুলনায়ও যত্রতত্রভাবে পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর এ পলিব্যাগ ব্যবহার করা হচ্ছে। সরেজমিনে দেখা যায়, খুলনা নগরীর গুরুত্বপূর্ণ শপিংমল, দোকানপাট বিভিন্ন ছোট বড় বাজারে মাছ-মাংস, কাঁচা বাজার, বইয়ের দোকান, হোটেল রেস্টুরেন্ট সর্বত্র নিষিদ্ধ পলিথিন ব্যাগের ব্যবহার অবাধে শুরু হয়েছে। অভিযোগ রয়েছে- প্রশাসনের নজরদারির অভাব ও দুর্বলতার সুযোগ নিয়ে অসাধু ব্যবসায়ীরা খুলনা শহর ও গ্রামগঞ্জে পলিথিন উৎপাদন এবং বাজারজাতকরণে তৎপর রয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে মাঝে-মধ্যে ক্ষুদ্র ব্যবসায়ীদের আটক করে জরিমানা করা হলেও মূল হোতারা রয়েছে ধরাছোঁয়ার বাইরে।ফলে বন্ধ হয়নি পলিথিন ব্যাগের ব্যবহার।

     একাধিক সুত্রে জানা যায়, নগরীর বড়বাজার, রূপসা, দৌলতপুর ও খালিশপুর এলাকায় পলিথিনের কয়েকটি বড় মোকাম রয়েছে। সেখান থেকে খুচরা ব্যবসায়ীদের সাথে যোগসাজশে হকাররা পৌছে দিচ্ছে এই পলিথিন ব্যাগ।

    এ বিষয়ে খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, ‘নিষিদ্ধ ঘোষিত পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধে শুদ্ধি অভিযান শুরু হচ্ছে। আগামী এক সপ্তাহের মধ্যে বাজারগুলোতে অভিযান পরিচালনা করে এটি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad