Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    সাতক্ষীরায় গড়ে উঠেছে সকিব আল হাসানের চিংড়ী ও কাঁকড়া খামার||খুলনার খবর২৪

    ছবি সংগৃহিত 
    অমিত আকুঞ্জী||সাকিব আল হাসান বাংলাদেশ ক্রিকেট দলের উজ্জল নক্ষত্র যিনি ব্যাটবল হাতে নিয়ে দেশের গন্ডি পেরিয়ে বিশ্ব কাপিয়েছেন ক্রিকেট অঙ্গনেও বিশ্বসেরা এই অলরাউন্ডার ক্রিকেটের পাশাপাশি মানুষের কর্ম সংস্থানের কথা চিন্তা করে ও আইলায় ক্ষতিগ্রস্থ মানুষের কথা ভেবে দেশের সর্ব দক্ষিন-পশ্চিমাঞ্চল সুন্দরবন সংলগ্ন সাতক্ষীরার শ্যামনগর থানার বুড়িগোয়ালীনী ইউনিয়নের দাপনেখালি এলাকায় ৪০ বিঘা জমির উপরে  প্রতিষ্ঠা করেছে সাকিব এগ্রো ফার্ম।

    কাঁকড়ার খামারে তিনি ব্যাপক আত্বকর্মসংস্থানের সৃষ্টি করে বেকার মানুষের মুখে হাসি ফুটিয়েছেন ও এলাকার লোকেদের স্বাবলম্বী করে তুলেছেন। সাকিবের এই ফার্মে আইলায় ক্ষতিগ্রস্থ ১৫০ জন মানুষ কাজ করে তাদের ভাগ্য বদলিয়েছেন আর সে কারনে এখানকার মানুষের কাছে সাকিব আল হাসান যেন ভাগ্যপরিবর্তক হিসেবে বিশেষ পরিচিতি লাভ করেছেন।

    সাকিব আল হাসানের কাকড়ার খামার দেখে উৎসাহী হয়ে এখানে গড়ে উঠেছে আরো প্রায় ৮০ টি কাকড়ার খামার। ফলে কর্মসংস্থানের সুয়োগ সৃষ্টি হয়েছে প্রায় ৫ হাজার লোকের। সুন্দরবন থেকে কাকড়ার রেনু সংগ্রহ করে তা এখানে উন্নত প্রযুক্তির মাধ্যমে মোটা তাজা করা হয়। কাকড়া খামারের সুপারভাইজার জানান এখানে ৩০ হাজার বক্স স্থাপন করা হয়েছে প্রতি চারধন্টা পরপর দিনে ৩ বার এবং রাতে ৩ বার  এই ৬ বার চেক করে প্রসেসিং প্লান্ট এর মাধ্যমে নির্দিষ্ট তাপমাত্রায় ফ্রিজিং করে সিবমেন্ট এর উপযোগী করে তোলা হয়।তাছাড়া এ এলাকার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে এবং এখানে রয়েছে শ্রমিকদের থাকার ব্যবস্থা। তবে এখন কাকড়ার সিজন না থাকায় ৬ মাস ধরে এখানকার কার্যক্রম ঢিলেঢালা ভাবে চলছে  সিজন আসলে আবার পুনরায় চালু হবে খামারটি।

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad