Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    পাটকল শ্রমিকদের তাদের সন্তানদের নিয়ে নিজ নিজ মিল গেটে দুই ঘন্টার অবস্থান কর্মসূচি পালন|| খুলনার খবর২৪


    খুলনার খবর২৪||রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবিতে আবারও আন্দোলনে ফুঁসে উঠেছে খুলনার শিল্পাঞ্চল।গতকাল সোমবার (২৯জুুন)  সকালে পাটকল শ্রমিকরা তাদের সন্তানদের নিয়ে স্ব-স্ব মিল গেটে  দুই ঘন্টার অবস্থান কর্মসূচি পালন করেন।

    এ সময় তারা ব্যানার-প্লাকার্ড নিয়ে ‘মিল বাঁচাও, শ্রমিক বাঁচাও’ ‘শ্রমিক না বাঁচালে, সরকার বাঁচবে না’ ‘দু’মুঠো ভাত চাই,ইত্যাদি নানা ধরনের শ্লোগান দিতে থাকে। একই দাবিতে আজ মঙ্গলবার (৩০জুন) দুপুর ২টা থেকে শ্রমিক-আবারও শ্রমিকরা মিলগেটে অবস্থান কর্মসূচি পালন করবেন। দাবি না মানলে ১ জুলাই থেকে স্ত্রী-সন্তানদের নিয়ে আমরণ অনশন শুরু করবেন শ্রমিকরা।

    এদিকে গতকাল মিল গেটে অবস্থান কর্মসূচিতে প্রধানমন্ত্রীর উদ্দেশে লেখা প্লাকার্ড গলায় ঝুলিয়ে শ্রমিকদের ছোট সন্তানরা সড়কে অবস্থান নিয়েছে। এতে লেখা রয়েছে- ‘পাটকল বন্ধ হলে আমার বাবা চাকুরী হারাবেন, আমাদের লেখাপড়াসহ সব কিছু বন্ধ হয়ে যাবে’ ‘করোনার মধ্যে আমরা কোথায় যাব’ ‘বিশ্বাস করি না বন্ধ করবে জুট মিল’। খুলনার ৯টি পাটকলের মিল গেটের ছিল এমনই হৃদয় বিদারক চিত্র।

    উল্লেখ্য, বস্ত্র ও পাটমন্ত্রনালয়ে খুলনাসহ দেশের ২৫টি পাটকলের শ্রমিকদের গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে স্বেচ্ছায় অবসর ও মিলগুলিকে পিপিপি’র মাধ্যমে চালু করার ঘোষনার পর থেকে আন্দোলনরত শ্রমিকরা একযোগে গতকাল পরিবার, পরিজন নিয়ে মিল গেটে অবস্থাস, মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে।অন্যদিকে চলমান সমস্যা নিরসনে দেশের ২৫ টি পাটকলের সিবিএর নেতারা ঢাকায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রানালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সাথে বৈঠক করেছে। প্রায় সাড়ে তিন ঘন্টা বৈঠক চললেও তেমন কোন সুরাহা হয়নি বলে জানা গেছে।

    জানা যায়, খুলনার রাষ্ট্রায়ত্ত ক্রিসেন্ট, স্টার, প্লাটিনাম, ইস্টার্ন, দৌলতপুর, খালিশপুর, জেজেআই, আলিম ও কার্পেটিং জুট মিলে প্রায় ৮ হাজার ১ শ’ শ্রমিক কর্মরত রয়েছেন।হঠাৎ করে মিল বন্ধ হলে এসব শ্রমিকরা কর্মহীন হয়ে পড়বেন। তখন পরিবার-পরিজন নিয়ে সকলকে পথে বসতে হবে।তাই এই শ্রমিকরা সরকারের সদয় বিবেচনা কামনা করছেন।তানা হলে আরো কঠোর আন্দোলনের হুশিয়ারি জানিয়েছেন।

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad