Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    "রেড জোন" হিসেবে চিহ্নিত এলাকাগুলোতে ইবাদতের ৬ নির্দেশনা ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের || খুলনার খবর২৪


    খুলনার খবর২৪||দেশের করোনার "রেড জোন" হিসেবে চিহ্নিত এলাকাগুলোতে ধর্মীয় উপাসনালয়ে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে ইবাদতের বিষয়ে নতুন করে ৬ নির্দেশনা দিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

    বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণ রোধে "রেড জোন" হিসেবে চিহ্নিত এলাকাগুলোতে মসজিদের খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমরা ছাড়া অন্য সব মুসল্লিকে সরকারের পক্ষ থেকে নিজ বাসস্থানে নামাজ আদায় করতে হবে। এছাড়া জুমার জামাতে অংশ নেয়ার পরিবর্তে ঘরে জোহরের নামাজ আদায়ের নির্দেশ দেয়া হয়েছে।"রেড জোন"এলাকাগুলোর মসজিদে জামাত চালু রাখার প্রয়োজনে খতিব, ইমাম, মুয়াজ্জিন, খাদেমসহ পাঁচ ওয়াক্তের নামাজে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে অনধিক পাঁচজন ও জুমার জামাতে অনধিক ১০ জন শরিক হতে পারবেন।এসময় বাইরের কোনো মুসল্লি মসজিদের ভেতরে জামায়াতে অংশ নিতে পারবেন না। রেড জোন এলাকায় অন্যান্য ধর্মের অনুসারীদের স্ব স্ব উপাসনালয়ে সমবেত না হয়ে নিজ বাসাতেই উপাসনা করার জন্য নির্দেশ দেয়া যাচ্ছে।

    এ সময়ে সারাদেশে কোথাও ওয়াজ মাহফিল, তাফসির মাহফিল, তাবলীগ তালীম বা মিলাদ মাহফিলের আয়োজন করা যাবে না। সবাই ব্যক্তিগতভাবে তিলাওয়াত, যিকির ও দোয়ার মাধ্যমে আল্লাহর রহমত ও বিপদ মুক্তির প্রার্থনা করবেন। অন্যান্য ধর্মের অনুসারীরাও এ সময়ে কোনো ধর্মীয় বা সামাজিক আচার অনুষ্ঠানের জন্য সমবেত হতে পারবেন না।

    বিজ্ঞপ্তিতে বলা হয়, সব ধর্মের মূলনীতির আলোকে ও জাতীয় নিরাপত্তা রক্ষার স্বার্থে এই নির্দেশনা জারি করা হলো।নির্দেশনাগুলো বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট ধর্মীয় প্রতিষ্ঠানগুলোর পরিচালনা কমিটিকে অনুরোধ জানানো হলো।কোনো প্রতিষ্ঠানে উক্ত সরকারি নির্দেশ লঙ্ঘিত হলে প্রশাসন সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে বাধ্য হবে বলেও উল্লেখ করা হয়।

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad