Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর দেশের স্থলবন্দরগুলো দিয়ে ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু||খুলনার খবর২৪


    খুলনার খবর২৪||  দীর্ঘ সাড়ে ৫ মাস পর দেশের স্থলবন্দরগুলো দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।গতকাল রবিবার (১৫ মার্চ) বিকাল থেকে হিলি, বেনাপোল ও ভোমরা স্থলবন্দরগুলো দিয়ে দেড় শতাধিক পেঁয়াজভর্তি ভারতীয় ট্রাক প্রবেশ করে।

    বেনাপোল প্রতিনিধি জানান, বিকেল সাড়ে ৪ টার সময় ৩টি ট্রাকে ৯১ মেট্রিক টন পেঁয়াজ ভারত থেকে বাংলাদেশে আমদানি হয়েছে।বেনাপোল বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। দুটি কনসারমেন্টে এই পেঁয়াজ আমদানি হয়।
    খুলনার হামিদ এন্টারপ্রাইজ ও মাহি অ্যান্ড মাহিবি এন্টারপ্রাইজ এর আমদানিকারক প্রতিষ্ঠান। এরই মধ্যে হামিদ এন্টারপ্রাইজ ৬৩ মেট্রিক টন এবং মাহি অ্যান্ড মাহিবি এন্টারপ্রাইজ ২৮ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করেছে। প্রতি মেট্রিক টন পেঁয়াজ ভারত থেকে আমদানি হচ্ছে ৩০৫ ডলারে।

    প্রসঙ্গত, অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে গত বছর ২৯ সেপ্টেম্বর থেকে ভারত সরকার পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। সম্প্রতি ভারতে উৎপাদন ভালো হওয়ায় এবং সরবরাহ বাড়ায় ২৬ ফেব্রুয়ারি পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে ২ মার্চ এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়। তাতে ১৫ মার্চ থেকে পেঁয়াজ রফতানির কথা বলা হয়।

    ভোমরা থেকে জানানো হয়, ভারত থেকে পেঁয়াজ আমদানির সবচেয়ে বড় পয়েন্ট হচ্ছে সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর। প্রথম দিনে এই বন্দর দিয়ে ৮৮ ট্রাকে পেঁয়াজ প্রবেশ করেছে। এতে ১ হাজার ৯৩৮ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।সাতক্ষীরা ভোমরা শুল্ক স্টেশন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট শাখার সহকারী কমিশনার রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেছেন।

    ভোমরায় পেঁয়াজ আমদানিকারক খোরশেদ বলেন, দেশের অন্য সব স্থল বন্দরের চেয়ে ভোমর বন্দর দিয়ে সবচেয়ে বেশি পেঁয়াজ প্রবেশ করে। গত বছরের সেপ্টেম্বর মাসে ভারত সরকার পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণা করে দেয়। এর পাঁচ মাস পর ভারত সরকার পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার পর আজ থেকে আবারও পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। ৩২ টাকায় ভারতীয় স্থানীয় হাঁসখালি পেঁয়াজ কেনা পড়েছে। ৩৫০ ডলারে এলসি খোলা হয়েছে। আমরা যারা শুধুমাত্র পেঁয়াজ ব্যবসায়ী ছিলাম তাদের অনেক ক্ষতি হয়েছে। ভারত সরকার পেঁয়াজ আমদানি শুরু করেছে এতে করে পেঁয়াজের দাম কিছুটা কমেবে।

    সাতক্ষীরা ভোমরা শুল্ক স্টেশন কাস্টমসের সহকারী কমিশনার রেজাউল করিম বলেন, ভোমরা বন্দর দিয়ে প্রথম দিনে ভারত থেকে ৮৮টি ট্রাকে করে ১ হাজার ৯৩৮ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে।

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad