Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    আজ ঐতিহাসিক ৭ই মার্চ||খুলনায় নানা আয়োজনে পালিত হচ্ছে ঐতিহাসিক ৭ই মার্চ||খুলনার খবর২৪

    খুলনারখবর২৪|| বাঙালি জাতির দীর্ঘ স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অনন্য দিন আজ। ঐতিহাসিক ৭ই মার্চ। ১৯৭১ সালের এই দিনে ঐতিহাসিক রেসকোর্স ময়দানে এক বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দেন।

    ৭ই মার্চ পালনেও নেয়া হয়েছে নানা কর্মসূচি। ঐতিহাসিক ৭ই মার্চ ও বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে খুলনা মহানগর আ’লীগের বর্ণাঢ্য কর্মসূচি গ্রহন করেছে। কর্মসূচির মধ্যে ঐতিহাসিক ৭ মার্চে সকাল সাড়ে সাতটায় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল ৮টায় খুলনা প্রেসক্লাবে বঙ্গবন্ধু’র ভাস্কর্যে
    শ্রদ্ধাঞ্জলি নিবেদন, দলীয় কার্যালয় সহ সকল ওয়ার্ড অফিসে বঙ্গবন্ধু’র ভাষণ প্রচার, বিকাল ৩টায় জেলা প্রশাসনের কর্মসূচির সাথে একাত্মতা প্রকাশ করা।

    ১৯৭১ সালের এদিনে লাখো লাখো মুক্তিকামী মানুষের উপস্থিতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বজ্রকণ্ঠে ঘোষণা করেন, রক্ত যখন দিয়েছি রক্ত আরো দেব, এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাআল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চ দেয়া ঐতিহাসিক ভাষণ পরবর্তীতে স্বাধীনতার সংগ্রামের বীজমন্ত্র হয়ে পড়ে। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের পর ছাত্র-কৃষক-শ্রমিকসহ সর্বস্তরের বাঙালি স্বাধীনতা অর্জনের জন্য মুক্তিযুদ্ধের প্রস্তুতি গ্রহণ করে। বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধে বিজয়ী হয়ে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বিজয় ছিনিয়ে আনে বাঙালিরা।

    সেদিন বঙ্গবন্ধু মঞ্চে আরোহণ করেন বিকেল ৩টা ২০ মিনিটে। মঞ্চে আসার পর তিনি জনতার উদ্দেশ্যে হাত নাড়েন। তখন পুরো ময়দান লাখো লাখো বাঙালির ‘তোমার দেশ আমার দেশ বাংলাদেশ বাংলাদেশ, তোমার নেতা আমার নেতা শেখ মুজিব, শেখ মুজিব’ শ্লোগানে মুখরিত হয়ে ওঠে। তিনি দরাজ গলায় তার ভাষণ শুরু করেন। এরপর জনসমুদ্রে দাঁড়িয়ে বাংলা ও বাঙালির স্বাধীনতার মহাকাব্যের কবি ঘোষণা করেন-এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। তিনি তার ভাষণে সামরিক আইন প্রত্যাহার, জনগণের নির্বাচিত প্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তর, গোলাগুলি ও হত্যা বন্ধ করে সেনাবাহিনীকে ব্যারাকে ফিরিয়ে নেয়াসহ বিভিন্ন স্থানের হত্যাকাণ্ডের তদন্তে বিচার বিভাগীয় কমিশন গঠনের দাবি জানান।সারাদেশেই নানা আয়োজনে পালিত হচ্ছে
    ঐতিহাসিক এই দিনটি।

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad