Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    ফ্রিল্যান্সারদের জন্য সুখবর|| প্রাতিষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার বিষয়ে ভাবতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ||খুলনার খবর২৪

    ফাইল ছবি
    খুলনার খবর২৪||দেশে তথ্যপ্রযুক্তি খাতে কাজ করা ফ্রিল্যান্সারদের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দেয়ার বিষয়ে ভাবতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, তারা স্মার্ট, ভালো আয় করেন, কিন্তু পেশার স্বীকৃতি না থাকায় বিয়ে করতে বা সামাজিক কর্মের স্বীকৃতি পেতে সমস্যা হয়।যে কারনে এই বিষয়টা নিয়ে ভাবতে নির্দেশনা দিয়েছেন।

    গতকাল মঙ্গলবার (২৫ আগস্ট) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশনা দেন বলে জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। সভা শেষে সংবাদ ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন (১১টি)’ প্রকল্পের বিষয়ে আলোচনা করতে গিয়ে ফ্রিল্যান্সারদের সমস্যার কথা জানান প্রধানমন্ত্রী।

    এসময় পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আইসিটি খাতে সরকার ইতোমধ্যে ভালো কাজ করেছে। ভালো আয় হচ্ছে। অনেকে বাসায় থেকে ফ্রিল্যান্সিংয়ে লাখ লাখ টাকা আয় করেন। আজকে একজন মন্ত্রী বললেন, নর্থ বেঙ্গলের কোন ছেলে নাকি এক কোটির বেশি টাকা আয় করেছে।তিনি আরো বলেন,।প্রধানমন্ত্রী বললেন, তারা (ফ্রিল্যান্সার) এত ভালো কাজ করে, স্মার্ট, সুন্দর কাপড় পরে, কিন্তু বিয়ে করতে গিয়ে অসুবিধা হয়। শ্বশুরবাড়ি থেকে বলে, কী কাজ করো? তারা বলে, ফ্রিল্যান্সিং করি। তারা না কেরানি, না অফিসার, না পুলিশ। অথচ তারা কেরানি, অফিসারের চেয়ে কয়েক গুণ বেশি আয় করে। কিন্তু বিয়ে করতে পারছে না।

    অনুমোদিত এই প্রকল্পে ব্যয় হবে ৭৯৮ কোটি ৯১ লাখ টাকা। ২০২০ সালের জুলাই থেকে ২০২৫ সালের জুনের মধ্যে সরকারের অর্থায়নে এ প্রকল্পে বাস্তবায়ন করা হবে। এটি বাস্তবায়ন হলে আইটি সেক্টরের জন্য ডিজিটাল বাংলাদেশ আরেক কদম এগিয়ে যাবে বলে জানান পরিকল্পনামন্ত্রী।

    এই প্রকল্পসহ আজকের সভায় ২ হাজার ৫৭০ কোটি ১৫ লাখ টাকা ব্যয়ের পাঁচটি প্রকল্প অনুমোদন দেয়া হয়। তার মধ্যে সরকার দেবে এক হাজার ৪৮৫ কোটি ১৩ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল ৮২ কোটি ৬০ লাখ এবং বৈদেশিক উৎস্য থেকে পাওয়া যাবে ১ হাজার ২ কোটি ৪২ লাখ টাকা।বিদেশি অর্থের মধ্যে ৮৮৮ কোটি ৫৩ লাখ টাকা ঋণ এবং ইউরোপীয় ইউনিয়ন অনুদান হিসেবে দেবে ১১৩ কোটি ৮৯ লাখ টাকা।

    গতকালের সভায় অনুমোদিত অন্যান্য প্রকল্পগুলোর মধ্যে রয়েছে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন (১১টি)’ প্রকল্প অনুমোদন পেয়েছে এবারের একনেক সভায়।

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad