Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    খুলনায় জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০১৯ এর উদ্বোধন ||খুলনার খবর২৪

    ছবি সংগৃহিত 

    খুলনার খবর২৪|| খুলনায় জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০১৯ এর উদ্বোধন হয়েছে গতকাল। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। অনুষ্ঠানটি গতকাল সোমবার দুপুরে খুলনা কৃষি সম্প্রসারণ কার্যালয়ের হলরুমে অনুষ্ঠিত হয়।ইঁদুর নিধনে জনসচেতনতা বৃদ্ধিতে নগরীতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

    প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, ইঁদুর ক্ষতিকর প্রাণি। এর উপকারের চেয়ে অপকার অনেক বেশি। মাঠ ফসলের ক্ষতির পাশাপাশি এরা মানুষের ঘর-বাড়িতে বাস করে যন্ত্রণার সৃষ্টি করে। প্রায় ৬০ প্রকার রোগ বিস্তারের জন্য ইঁদুরকে দায়ী করা হয়। ইঁদুর আকারে ছোট হলেও এর ক্ষতির ব্যাপকতা অনেক। ২০১৩ সালের এক গবেষণা অনুযায়ী কেবল এশিয়া মহাদেশে ইঁদুর প্রতি বছর যে পরিমাণ খাদ্যশস্য নষ্ট করে তা ১৮ কোটি মানুষের এক বছরে খাদ্য শস্যের সমান। কেবল বাংলাদেশেই ইঁদুর বছরে ৫৪ লাখ লোকের খাবার নষ্ট করে। এরা মানুষ ও পশুপাখির মধ্যে প্লেগ, জন্ডিস, টাইফয়েড, চর্মরোগ, আমাশয় কৃমিসহ ৬০ প্রকার রোগের জীবাণু বহন ও বিস্তারে ভূমিকা রাখে।


    অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনার অতিরিক্ত পরিচালক কৃষিবিদ কাজী আব্দুল মান্নান, খুলনা সিটি কর্পোরেশনের ২৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফকির মোঃ সাইফুল ইসলাম সহ আরো অনেকে।

     অনুষ্ঠানে জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০১৮ এর ইঁদুর নিধন কার্যক্রমে সফলতার ওপর ভিত্তি করে আঞ্চলিক পর্যায়ের চারজন কৃষকে  পুরস্কৃত করা হয়।শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে খুলনার ডুমুরিয়া উপজেলার লতা-খামারবাড়ি মাধ্যমিক বিদ্যালয় এবং ডুমুরিয়া উপজেলা কৃষি কর্মকর্তাকে পুরস্কৃত করা হয়

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad