Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    বটিয়াঘাটা স্বাস্থ্য কমপ্লেক্সে মানবতার ফেরিওয়ালা টিএইচএ ডাঃ মিজান

    মহিদুল ইসলাম( শাহীন) বটিয়াঘাটা খুলনা// খুলনা বটিয়াঘাটা উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মিজানুর রহমান। তিনি গত ১ লা এপ্রিল ২০২১ তারিখ উপজেলায় যোগদান করার পর থেকে স্বাস্থ্য কমপ্লেক্সের চিত্র ধীরে ধীরে পাল্টে যেতে থাকে। তার বিরামহীন সেবার কার্যক্রম, ১৮টি কমিউনিটি ক্লিনিকে ছুটে চলা এবং শক্ত হাতে করোনা মোকাবেলা দেখে অনেকে বলে থাকেন, তিনিই ডিজিটাল মানব সেবার  ফেরিওয়ালা। 


    বটিয়াঘাটা ৭ ইউনিয়ন ও ৬৩ ওয়ার্ড নিয়ে গঠিত। ইউনিয়ন গুলো হচ্ছে জলমা, বটিয়াঘাটা সদর, গঙ্গারামপুর, সুরখালী,বালিয়াডাঙ্গা, আমিরপুর ও ভান্ডার কোট।  উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে স্বাস্থ্য সেবা নেওয়ার জন্য ছুটে আসে এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।


    তিনি, যোনদানের পর থেকে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়,বিভিন্ন জনপ্রতিনিধির সঙ্গে মতবিনিময়,এমনকি উপজেলার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করে সকলের সহযোগিতা কামনা করে,সেবার কার্যক্রম শুরু করেন। 

    তিনি যোগদান করার পর থেকে ধাই ধাই করে রোগীর সংখ্যা দিন দিন বাড়তে থাকে। 

    এমনকি প্রতিদিন শত শত রোগী স্বাস্থ্য কর্মকর্তা রুমের সামনে সারি সারি দাড়িয়ে থাকতে দেখা যায়। এছাড়া তিনি প্রতিদিন রোগী দেখার ফাঁকে ফাঁকে নিজেই প্রতিদিন ভর্তি রোগীদের দেখতে যান এবং তাদের বিভিন্ন সমস্যার কথা শুনে সুচিকিৎসা দিয়ে থাকেন।  


    ইতো পুর্বে হাসপাতালে সামনে বা বারান্দায় ঔষধ কোম্পানির লোকজন ভিড় করতে দেখা যেত। এমনকি রোগীদের পেসক্রিপসন নিয়ে টানাটানি করতো তারা। এখন এ ধরনের দৃশ্য আর চোখে পড়েনা।


     তিনি হাসপাতালে যোগদানের পর থেকে সেবার মান ও পরিবেশ উন্নতি হয়েছে। হাসপাতালে ইউজার ডিসপ্লে বোর্ড তৈরি করা হয়েছে। এছাড়া  বিভিন্ন ডাক্তারদের চেম্বারে বসার জন্য উন্নত মানের চেয়ারের ব্যবস্হা করেছেন। এছাড়া নিজস্ব অর্থায়নে চালু হয়েছে করোনা প্রতিশোধক যন্ত্রপাতিএবং  প্রাথমিক সেবার মান উন্নয়ন করেছেন। পালস্ অক্সি মিটার প্রদান করা হয়েছে উপজেলার ১৮ টি কমিউনিটি ক্লিনিকে।


    ভেন্নাবুনিয়ার অশোক রায় ( ৫৫) বলেন, আমি লোকজনের কাছে শুনলাম, আমাদের হাসপাতালে বড় ডাক্তার এসেছে। আমি টিকিট কেটে সিরিয়ালে দাড়াই। অনেক পরে আমার ডাক আসে। ভিতরে যাওয়ার পর আমাকে বসতে বলেন। আমার সমস্যার কথা শুনে বিভিন্ন পরিক্ষা করে ঔষধ দিয়ে আমার মাথায় হাত রেখে বলেন,দুশ্চিন্তা করার দরকার নেই বাবা। ঔষধ খান সুস্থ হয়ে যাবেন। আমি কখনও এমন ডাক্তার  দেখিনি। তার ব্যবহারে রোগী অনেক সুস্থ হয়ে যায়।


    শলুয়া থেকে আসা নুরজাহান বেগম (৬০) বলেন,আমি বিভিন্ন সমস্যা নিয়ে বটিয়াঘাটা হাসপাতালে যাই। কোন ডাক্তার দেখাবো তা বুঝতে পারছি না। এক বুড়ো আমাকে বল্লো মিজান ডাক্তারকে দেখাতে, আমি টিকিট নিয়ে যেয়ে দেখি অনেক লম্বা লাইন। দুপুরের দিকে ভিতরে যাই ডুকলেই বলেন,  আমার কাছে এসে বসেন। কি কি সমস্যা আপনার বলেন। আমি সব খুলে বলার পর বিভিন্ন টেষ্ট করে আমাকে ঔষধ দেন। এবং বলেন,আর আপনাকে কষ্ট করে আশা লাগবেনা। সঠিক ভাবে ঔষধ গুলো খাবেন। তবেই আপনি সুস্থ হয়ে যাবেন। তার ব্যবহারে আমি সত্যি সত্যি আমি অনেক সুস্থ হয়ে গেছি। এমন ডাক্তার বটিয়াঘাটা সব সময় দরকার।


     তিনি দাপ্তরিক কাজের পাশাপাশি রোগীর সেবাদিয়ে যাচ্ছেন। তিনি যোগদানের পর থেকে পরিষ্কার পরিছন্নতা বৃদ্ধি পেয়েছে। হাসপাতালে সেবার দিকনির্দেশক চিহ্নর কার্যকর করেছেন। ইউজার ফির ডিসপ্লে করেছেন। করোনা রোগীদের সেবা দানের জন্য চিকিৎসকদের নিজেই প্রশিক্ষণ দিয়েছেন তিনি এবং কভিড আইসোলিশন ওয়ার্ড চালু করে করোনা রোগীর সেবা দিচ্ছেন। তাছাড়া প্রান্তিক জনগনকে করোনার প্রাথমিক সেবা ও পরামর্শ প্রদানের জন্য সিএইচসিপিদের প্রশিক্ষণ দিয়েছেন। ১৯ জন সিএইচ সিপিদের একটি করে উন্নতমানের পালর্স অক্সিমিটার বিতরণ করেন। যা ইতোপূর্বে কোন টিএইচএ দাপ্তরিক কাজের পাশাপাশি রোগী দেখেননি। কিন্তু তিনি উভয় দায়িত্ব সুনামের সাথে পালন করে চলেছেন।


    সার্বিক বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মিজানুর রহমান বলেন,আমি কাজের মানুষ। প্রজাতন্ত্রের কর্মচারি। সাধ‍্যের সবটুকু চেষ্টা দিয়ে জনগনের সেবা করা আমার দায়িত্ব। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০ শয্যা বিশিষ্ট। আমার সব সময় ইচ্ছা উপজেলার সকল রোগীদের শত ভাগ সেবা দিবো। কিন্তু এই হাসপাতালটি নানা সমস্যায় জর্জরিত। এখানে ২৫ জন ডাক্তার থাকার কথা কিন্তু আছে ১৩ জন। নার্স থাকার কথা ২৭ জন কিন্তু আছে ১৪ জন। এখানে পরিসংখ্যনবিদ ও ক‍্যাশিয়ার গুরুত্বপূর্ণ দুটি পদ রয়েছে শুন্য। আমি এসেছি উপজেলা বাসিদের সেবাদিতে। চেষ্টা করবো শতভাগ সেবা দেয়ার জন্য। সকলে আমাকে দোয়া করবেন। আমি যাতে বটিয়াঘাটা স্বাস্থ্য কমপ্লেক্সে আসা রোগীদের সুস্থভাবে সেবাদান করে যেতে পারে।

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad