Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    'ওয়ান টাইম’ প্লাস্টিক কাপের ঝুঁকিতে পরিবেশ ও জনস্বাস্থ্য ||খুলনার খবর২৪


    খুলনার খবর২৪||করোনাভাইরাসের দোহাই দিয়ে খুলনা সহ দেশের সকল জায়গায় ‘ওয়ান টাইম’ প্লাস্টিক চায়ের কাপের ব্যবহার অতি মাত্রায় বেড়েছে। যত্রতত্র পড়ে থাকছে অপচনশীল এসব কাপ। ঝুঁকি বেড়েছে জনস্বাস্থ্য ও পরিবেশের। প্লাস্টিকের এ কাপের ব্যবহার বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি করেছেন পরিবেশবাদীরা।

    দেখা গেছে,দেশের সকল বিভাগ,জেলা, উপজেলা জুড়ে ছোট-বড় অনেক চায়ের দোকান আছে। এসব দোকানে প্রতিদিন প্রায় লক্ষাধিক কাপ চা বিক্রি হয়। যার ৮০ শতাংশ চা প্লাস্টিকের ‘ওয়ান টাইম’ কাপে দেওয়া হয়।খুলনার বিভিন্ন এলাকা,বাজার ঘুরে কথা হয় চায়ের দোকানীদের সাথে। তাদের দাবি ক্রেতার চাহিদা ও স্থানীয় পুলিশের চাঁপে এই কাপে চা দিতে বাধ্য হন তারা। ব্যবহারের পর ওই কাপ যত্রতত্র ফেলার বিষয় জানতে চাইলে তারা বলেন,ক্রেতা চা খাওয়ার পর যত্রতত্র ফেলে যায়।আমরা বললেও শোনেনা।তার উপর ওজনে হালকা হওয়ায় বালতিতে রাখলেও তা বাতাসে উড়ে যায়।দোকানীরা জানান, প্রকারভেদে প্রতি পিস ৭০ পয়সা থেকে এক টাকা দরে পাইকারী কিনে আনা হয়।

    প্লাস্টিক মানবদেহর জন্য যেমন ক্ষতিকার, তেমনি পরিবেশের জন্য মারাত্মক হুমকি। অবিলম্বে এসব অপচনশীল প্লাস্টিক সামগ্রী ব্যবহার বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা জরুরী।প্লাস্টিকের তৈরি অপচনশীল পণ্যের ব্যাপারে স্বাস্থ্যবিদদের মন্তব্য , প্লাস্টিক জাতীয় কাপে চা বা গরম পানি পান করলে হার্ট, কিডনী, লিবার সহ ত্বকের মারাত্মক ক্ষতি হয়। এসব পণ্য তৈরিতে ব্যবহৃত হয় পলিমার নামক ক্ষতিকর কেমিক্যাল। যা মানবদেহে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি করে এবং পরিবেশের জন্য ভয়াবহ হুমকি হিসেবে দেখা দেয়। অপচনশীল প্লাস্টিকের জন্ম হয় কিন্তু মৃত্যু হয় না। প্লাস্টিকের পরিবর্তে মাটির অথবা কাঁচের তৈরি পণ্য ব্যবহার করা উত্তম।

    পলি ইথায়লিন ও পলি প্রোপাইলিন বা উহার কোন যৌগ মিশ্রণে তৈরি প্লাস্টিক পণ্য ব্যবহার করা বাংলাদেশ পরিবেশ সংরক্ষন আইন ১৯৯৫ (৬) এর ‘ক’ ধারা লংঘন। এসব পণ্য বিক্রি ওব্যবহারকারীদের বিরুদ্ধে দুই বছরের জেল, দুই লাখ টাকা জরিমানা বা উভয় দন্ডে দন্ডিত করা যেতে পারে। প্লাস্টিক ব্যবহার রোধে ব্যাপক জনসচেতনা সৃষ্টি করতে হবে। প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করা জরুরি হয়ে পড়েছে।

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad