Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    ১ নভেম্বর থেকে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হচ্ছে||খুলনার খবর২৪

    খুলনার খবর২৪|| করোনা দুর্যোগের কারনে গত সাত মাস বন্ধ থাকার পর অবশেষে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হচ্ছে। সব ধরনের পর্যটন বা ইকো ট্যুরিজমের উপর নিষেধাজ্ঞা তুলে দেওয়ায় আগামী ১ নভেম্বর থেকেই সুন্দরবনে দেশী-বিদেশী পর্যটকরা স্বাস্থ্যবিধি মেনে প্রবেশ করতে পারবেন। বন মন্ত্রণালয়ে বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধান বন সংরক্ষক মো: আমির হোসাইন চৌধুরী।

    তিনি জানান, দেশব্যাপী করোনাভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রনে গত ১৯ মার্চ থেকে সুন্দরবনে পর্যটকদের যাতায়াত ও নৌযান চলাচল বন্ধ ঘোষণা করে বন মন্ত্রণালয়। সেই থেকে সুন্দরবনে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। এঅবস্থায় ৭ মাস পর বন মন্ত্রণালয়ে সিদ্ধান্তে সুন্দরবনে সব ধরনের পর্যটন বা ইকো ট্যুরিজমের উপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে। এই বৈঠকে সিদ্ধান্ত অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে সুন্দরবনে দেশী-বিদেশী পর্যটকরা প্রবেশ করতে পারবেন। তবে সুন্দরবনে কোন ট্যুর অপারেটরা তাদের লঞ্চে একসাথে সর্বোচ্চ ৫০ জনের বেশি পর্যটক বহন করতে পারবেন না।

    ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সভাপতি মইনুল ইসলাম জমাদ্দার বন মন্ত্রণালয়ের এই সিদ্দান্তকে স্বাগত জানিয়ে বলেন, গত ১৯ মার্চ পুরো সুন্দরবনে পর্যটকদের যাতায়াত ও নৌযান চলাচল বন্ধ ঘোষণার পর সুন্দরবন কেন্দ্রীক ৭০টি ট্যুর অপারেটর কোম্পানির অর্ধশত লঞ্চ ও জাহাজের কয়েক হাজার কর্মকর্তা-কর্মচারী প্রায় সাত মাস ধরে বেকার হয়ে মানবেতর জীবন-যাপন করেছে। চরম আর্থিক সংকটে ছিলো তারা।

    মুলত সুন্দরবনের ৯টি পর্যটন এলাকায় পর্যটন মৌসুমে হাজার হাজার মানুষ ঘুরতে আসেন। করোনার কারনে পর্যটন বন্ধ থাকলে সুন্দরবন কেন্দ্রিক পর্যটন শিল্পে ধস নামে। আগামী ১ নভেম্বর থেকেই সুন্দরবনে দেশী-বিদেশী পর্যটকরা প্রবেশ করতে দেয়ায় বন মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তে বেঁচে যাবে এই পর্যটনশিল্প। 

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad