Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    খুলনায় পুলিশের সাথে পাটকল শ্রমিকদের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ|| খুলনার খবর২৪

    খুলনার খবর২৪|| খুলনায় সড়ক অবরোধকে কেন্দ্র করে গতকাল সোমবার (১৯ অক্টোবর) পুলিশের সাথে পাটকল শ্রমিকদের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে।এ ঘটনায় পুলিশ ৮জনকে আটক করেছে।গতকাল রাতে খুলনা মেট্রেপলিটন পুলিশের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে ৮ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে বলে জানানো হয়। তবে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের আহবায়ক অ্যাডভোকেট কুদরত-ই-খুদাসহ ১৫ জনকে আটক করা হয়েছে বলে দাবি করেছে পরিষদের নেতারা।


    পুলিশ ও পাটকল শ্রমিকরা জানায়, বন্ধ পাটকল চালু ও শ্রমিকদের বকেয়া পাওনা দ্রুত একসাথে পরিশোধসহ ১৪ দফা দাবিতে গতকাল সোমবার বেলা ১১ টায় ইস্টার্ন জুট মিল গেট এলাকায় খুলনা-যশোর মহাসড়ক অবরোধ করে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদ। বিভিন্ন পাটকলের শ্রমিকরা এই সড়ক অবরোধ কর্মসূচিতে যোগ দেয়। নাগরিক পরিষদের নেতারা সড়কের ওপর সমাবেশ শুরু করেন। বেলা ১১টা ১১ মিনিটের দিকে বিপুল সংখ্যক পুলিশ তাদের ধাওয়া দেয় ও লাঠিচার্জ করে সড়ক থেকে উঠিয়ে দেয়।অবরোধকারীদের একাংশ ইস্টার্ন জুট মিলের ভেতরে এবং অপরাংশ রেল লাইনের দিকে চলে যায়। উত্তেজিত পাটকল শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করলে পুলিশ শটগান দিয়ে ২ রাউন্ড ফাঁকা গুলি এবং ৭টি টিয়ারশেল নিক্ষেপ করে। সংঘর্ষে ৯ জন শ্রমিক ও ৯ জন পুলিশ আহত হন।


    সংঘর্ষের পর পুলিশ পাটকল শ্রমিকদের আটক করা শুরু করে। তখন পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের নেতারা মিলের ভেতরে গিয়ে অবস্থান নেন। পুলিশ মিল গেটে কোনো শ্রমিককে পেলে তাকে আটক করা শুরু করে। পরে দুপুর দেড়টার দিকে নাগরিক পরিষদের নেতারা মিলের ভেতর থেকে প্রধান সড়কে বের হলে পুলিশ তাদের কয়েকজনকেও আটক করে। তাদেরকে খানজাহান আলী থানায় নিয়ে যাওয়া হয়েছে।


    গণসংহতি আন্দোলন খুলনা জেলা কমিটির আহবায়ক ও পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের সদস্য মুনীর চৌধুরী সোহেল জানান, পুলিশ তাদের পূর্ব নির্ধারিত কর্মসূচিতে বাধা দেয় এবং লাঠিচার্জ করেছে। লাঠিচার্জে তাদের ৯ জন আহত হয়েছে। পাটকল চালুর দাবিতে তাদের আন্দোলন অব্যাহত থাকবে।


    এদিকে সংঘর্ষের কারণে বেলা ১১ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত খুলনা-যশোর মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ ছিল। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলে যানবাহন চলাচল শুরু হয়।

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad