Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    জমজম কুপের পানি নিতে, এয়ার ইন্ডিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার




     জমজম কুপের পানি বহন নিষিদ্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করেছে এয়ার ইন্ডিয়া।(খবর গাল্ফ নিউজ ও টাইমস অব ইন্ডিয়া)
    খুলনার খবরঃ
    জমজমের পবিত্র পানি নিয়ে যখন ভারতীয় হাজিরা নিজ দেশে ফেরত আসছিলেন, তখনই এই নিষেধাজ্ঞা জারি করেছিল ওই বিমান সংস্থাটি। আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ওই নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার কথা ছিল।মঙ্গলবার এক টুইটে সংশোধনীর কথা জানিয়েছে রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইনটি জানায়, এআই৯৬৬ ও এআই৯৬৪-এ জমজমের পানির ক্যান বহন না করার বিষয়ে যে নির্দেশনা দেয়া হয়েছিল তা সংশোধন করা হয়েছে।
     কাজেই যাত্রীরা অনুমোদনযোগ্য লাগেজের সঙ্গে তা বহন করতে পারবেন।এসময় অসুবিধা তৈরি হওয়ার জন্য ক্ষমাপ্রার্থনা করেছে ভারতের রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থাটি।

    ট্র্যাভেল এজেন্ট ও হজযাত্রীদের দেয়া আগের ওই নোটিশে এয়ার ইন্ডিয়া তাদের জেদ্দা-হায়দ্রাবাদ-মুম্বাই ও জেদ্দা-কোচিন ফ্লাইটে জমজমের পানি বহন করা যাবে না বলে জানিয়েছিল।ভারতীয় খবর সংস্থার বরাতে জানা যায় চলতি মাসের ৪ তারিখে এয়ার ইন্ডিয়ার জেদ্দা কার্যালয় থেকে নোটিশটি ইস্যু করা হয়েছে। ইস্যু করার পর থেকেই নোটিশটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় এবং অনেক হজযাত্রী ও ট্যুর অপারেটর উদ্বিগ্ন হয়ে পড়ে।ওই নোটিশে বলা হয়, উড়োজাহাজ পরিবর্তন করায় ও আসন সংখ্যা সীমিত থাকায় ফ্লাইটে জমজমের ক্যানগুলো নেয়ার অনুমতি দেয়া হবে না।
    মক্কায় মসজিদুল হারামের অভ্যন্তরে অবস্থিত এই জমজম কুয়া।মুলত এটি কাবা শরীফ থেকে ২০ মিটার দুরে অবস্থিত।এটি উৎপত্তি হয় হযরত ইব্রাহিম (আঃ)তার শিশুপুত্র ও বিবি হাজেরাকে মরুভুমির মধ্যে রেখে আসে।কিছু খাবার ও এক মসক পানি দিয়ে।কিছুদিন পর পানি ফুরিয়ে গেলে বিবি হাজেরা শিশুপুত্র ইসমাইলের জন্য পানির ব্যাবস্থা করতে দিকবিদ্বিক ছুটতে থাকে এবং কোথাও পানি না পেয়ে পুত্র ইসমাইলের নিকট ফিরে এসে দেখে পুত্রের পায়ের নিকট থেকে পানি ফোয়ারার মত বের হচ্ছে।এতো পরিমান পানি বের হচ্ছে যে সেটা বিবি হাজেরা বাধ দিয়েও ঠেকাতে পারছে না।তখন তিনি জমজম (থামো)বলে চিৎকার করে তখন থেকেই এই কুয়ার নাম হয় জমজম কুয়া

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad