Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    আজ থেকে খুলনা মহানগরীর সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ভর্তির আবেদন শুরু||খুলনার খবর২৪

    খুলনার খবর২৪|| খুলনা মহানগরীর সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ভর্তির আবেদন আজ মঙ্গলবার (১৫ ডিসেম্বর) থেকে শুরু হয়েছে। আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত এই কার্যক্রম চলবে। শুধু অনলাইনে (https://gsa.teletalk.com.bd) আবেদন করা যাবে।এবং সফটওয়্যার ব্যবহার করে অনলাইনেই লটারির কাজটি হবে।


    করোনাভাইরাসের কারণে এবার বিদ্যালয় থেকে কোনো ভর্তি ফরম বিতরণ করা হবে না। ৩০ ডিসেম্বর অনলাইনে লটারির মাধ্যমে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ার পর গতকাল সোমবার (১৪ ডিসেম্বর) খুলনা সরকারি বিদ্যালয় ভর্তি কমিটি ২০২১ শিক্ষাবর্ষে ভর্তির এ বিজ্ঞপ্তি জারি করেছে।


    খুলনা মহানগরে অবস্থিত ১১টি বিদ্যালয়ে তৃতীয়, ষষ্ঠ এবং নবম শ্রেণিতে ভর্তি পরীক্ষায় অংশ নিবেন শিক্ষার্থীরা। এর আগে গত বছর স্কুলগুলোতে শিক্ষার্থীর আসন সংখ্যার বিপরীতে ভর্তির আবেদন পড়েছিল প্রায় ছয়গুণ। পরীক্ষার মাধ্যমে নির্ধারিত সংখ্যক আসনে শিক্ষার্থীদের ভর্তি করা হয়েছিল। সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ‘প্রাত ও দিবা’ মিলে দুটি শাখা রয়েছে। খুলনার এই বিদ্যালয়গুলোতে এবার তৃতীয়, ষষ্ঠ এবং নবম শ্রেণিতে ভর্তির জন্য আসন রয়েছে মোট ১ হাজার ৯৪৫ টি।


    জানা গেছে, মহানগরীতে ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও দুটি শাখা ছিল। এবার জাতীয়করণ হওয়া আরও একটি স্কুল অ্যাণ্ড কলেজ যুক্ত হয়েছে। এগুলোতে মাউশির অধীনে কেন্দ্রীয় ব্যবস্থাপনায় ভর্তির কাজটি হবে। এবারও বিদ্যালয়গুলোকে তিনটি গুচ্ছ বা গ্রুপ (এ, বি এবং সি) করে ভর্তির কাজটি করা হবে। আবেদনের সময় একজন শিক্ষার্থী একটি গুচ্ছের পাঁচটি বিদ্যালয়ে ভর্তির আবেদন দিতে পারবে। এখান থেকে লটারির মাধ্যমে একটি বিদ্যালয় নির্বাচন করা হবে। এতোদিন একজন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী একটি গুচ্ছের একটি বিদ্যালয়কে বেছে নিতে পারত। আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানাভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা পাবে। তখন প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে পছন্দক্রম অনুযায়ী সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবে।

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad