Header Ads

  • শিরোনাম সর্বশেষ

    এক খেজুর গাছের ২২ মাথা ||খুলনার খবর

    ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার,কুশনা ইউনিয়নের বহরাম গ্রামে এই খেজুর গাছের সন্ধান পাওয়া গেছে।

    খুলনার খবর||শরিফুল ইসলাম ঝিনাইদহের বিভিন্ন গ্রামে বিচিত্র সব খেজুরগাছের সন্ধান মিলছে। সদর উপজেলার কাষ্টসাগরা ও কালীগঞ্জের বাকুলিয়া গ্রামে ৯ ও ১০ মাথাওয়ালা খেজুর গাছের পর এবার কোটচাঁদপুরে ২২ মাথা বিশিষ্ট খেজুর গাছের সন্ধান মিলেছে। এ সব গাছ দেখতে মানুষ প্রতিদিন গ্রামগুলোতে ভিড় জমাচ্ছে। মাটিতে একটি গাছ দাঁড়িয়ে থাকলেও কাণ্ড একাধিক। শীত মৌসুমে এসব গাছের প্রতিটি মাথায় হাড়ি পেতে গাছিরা খেজুরের রস সংগ্রহ করে।

    ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার কুশনা ইউনিয়নের বহরামপুর গ্রামে ২২ মাথা বিশিষ্ট খেজুর গাছের সন্ধান মিলেছে।ঐ গ্রামের মাধ্যমিক বিদ্যালয়ের পিছনে এই খেজুর গাছের অবস্থান। খেজুর গাছটির প্রকৃত মালিক ঐ গ্রামেরই মৃত আবু তালেব মুন্সীর ছেলে ডাক্তার সলেমান মুন্সী। গাছের প্রত্যেকটি মাথায় আলাদা আলাদা সতেজ পাতা আছে। বিষয়টি জানাজানি হবার পর প্রতিবছর অনেক মানুষ খেজুর গাছটি দেখতে ভিড় করেন।
    স্থানীয়দের মতে খেজুর গাছটির আনুমানিক বয়স ২০ বছর হবে বলে জানা গেছে। গাছের একাধিক কাণ্ড থাকার বিষয়ে কোটচাঁদপুর উপজেলা কৃষি অফিসার সাজ্জাদ হোসেন জানান, এটি একটি জেনিটিক সমস্যা। হরমোনজনিত কারণে এক বীজপত্রি উদ্ভিদে একাধিক শাখা প্রশাখা হতে পারে। তবে সেটা হয় খুবই কম। তিনি বলেন, ঝিনাইদহের বিভিন্ন গ্রামে এমন খেজুর গাছের অস্তিত্ব রয়েছে।

    No comments

    please do not enter any spam link in the comment box.

    click here



    Post Bottom Ad